উল্লেখিত / উল্লিখিত / ড. মোহাম্মদ আমীন

বাংলা ব্যাকরণের নিয়ম মেনে নিলে. উপরে যা লেখা হয়েছে অর্থ প্রকাশে ‘উল্লেখিত’ অশুদ্ধ। উৎ + লিখিত = উল্লিখিত, ‘উল্লেখিত’ নয়। ‘উৎ’ মানে উপরে বা আগে এবং ‘লিখিত’ মানে ‘যা লেখা হয়েছে’। সুতরাং, ‘উল্লিখিত’ শব্দের অর্থ ‘উপরে লিখিত বা আগে লিখিত’। ‘উল্লেখিত’ শব্দটি অনেকে ‘উপরে বা পূর্বে লেখা হয়েছে’ অর্থ প্রকাশে প্রয়োগ করে থাকেন। কিন্তু ‘যা উপরে/পূর্বে লেখা হয়েছে’ এবং ‘যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে’ অর্থের দিক থেকে অভিন্ন নয়।

সুভাষ ভট্টাচার্য বলেছেন,“ বাংলাা ও সংস্কৃতে ‘উল্লেখ’ ও ‘উল্লিখিত শব্দের ধাতুমূল ‘লিখ্’ হলেও এর সঙ্গে লেখা, লেখন, লেখনী প্রভৃতি শব্দ গভীর সংশ্লিষ্টতার কারণে এসে যায়, তেমনি এসে যায় লিখিত কিন্তু লেখিত আসে না। একই কারণে উল্লেখ (্উৎ + লেখ) হলেও উল্লেখিত নয়, উল্লিখিত লিখতে হবে। এসম্পর্কে সতর্কতা প্রয়োজন।

জ্যোতিভূষণ চাকী বাংলা ভাষার ব্যাকরণ [প্রথম প্রকাশ ১৯৯৬, তৃতীয় মুদ্রণ ২০১৩] পৃষ্ঠা ২৯ পৃষ্ঠায় লিখেছেন, “ণিজন্ত হলেই 'উল্লেখিত' হতে পারে উদ্─লিখ্-ণিচ্+ত। যা উল্লেখ করা হয়েছে অর্থে উল্লিখিত, কিন্তু যা অন্যকে দিয়ে উল্লেখ করানো হয়েছে সে অর্থে 'উল্লেখিত'।” অতএব উপরে লেখা হয়েছে অর্থে লিখুন ‘উল্লিখিত’, ‘উল্লেখিত’ নয়।

সূত্র : ড. মোহাম্মদ আমীন, বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন।


যবন শব্দের ব্যুৎপত্তি

ধারণ কিন্তু ধরন কেন

গল্পে গল্পে বাংলা বানান

রাজা বাদশাহ সম্রাট শাহেনশাহ
সস্তার তিন অবস্থা
প্রেসক্রিপশনে RX লেখার কারণ
চিকুনগুনিয়া শব্দের অর্থ
পর্তুগিজ শব্দের তালিকা
শ্রদ্ধা ও সম্মান
ঘোড়ায় চড়িয়া মর্দ হাটিয়া চলিল
রহস্য গল্প

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন