হাইফেন এর ব্যবহার / ড. মোহাম্মদ আমীন


বাংলা ভাষায় বহুল ব্যবহৃত যতি চিহ্নের মধ্যে হাইফেন অন্যতম। বাক্যের সঙ্গে নয়, শব্দের সঙ্গে হাইফেনের সম্পর্ক। এটি দেখতে ড্যাশের মত হলেও দৈর্ঘ্যে ড্যাশের চেয়ে ছোট। এর ব্যবহার বিরামচিহ্নের ন্যয় নয়। শব্দের বর্ণসমষ্টির সংযোগ প্রকাশের জন্য হাইফেন ব্যবহার করা হয়। হাইফেনে কোন বিরাম দিতে হয় না।
১. বাক্যস্থ সমাসবদ্ধ পদে হাইফেনের বহুল ব্যবহার লক্ষ্য করা যায়। হাইফেন দিয়ে সমাসবদ্ধ পদ চিহ্নিত করা হয়। যেমন: আম-জাম-কলা সবগুলো লাল-পাত্রে রাখা হয়েছে।
২.অনুগামী ও অনুকার শব্দে হাইফেন বসাতে হয়। যেমন: মাল-পত্র গাড়িতে তোল। ডর-ভয় বলতে তোমার কিছু নেই।
৩. দুই বা দুইয়ের বেশি পদের সমাসে সাধারণত হাইফেন বসে। যেমন: বাপে-পুতে লড়াই, কে কারে ডরাই। আমি-তুমি-সে। টাকা-পয়সা-ধন-দৌলত, যা আছে নে। উল্লেখ্য দ্বন্দ্ব সমাস ছাড়াও অন্যান্য সমাসবদ্ধ পদে হাইফেন বসানো যায়। যেমন: আল্লাহ-সৃষ্ট ।
৪. দুইয়ের বেশি শব্দ মিলিত হয়ে একটি শব্দ গঠন করলে হাইফেন বসানো হয়। শব্দের দ্বিত্ব ঘটলে হাইফেন ব্যবহার করা হয়। যেমন: ঝগড়া-রত- বুড়ো-লোক, কেঁদে-কেঁদে দেখায় শোক।
৬.যেখানে সন্ধি সম্ভব নয় কিংবা সন্ধি করা উচিত নয় সেখানে হাইফেন বসে। যেমন: মহা-প্রলয়ে যেন শেষ হয়ে যাবে ধরা।
৭. যৌগিক ক্রিয়া বিশেষণ হিসেবে ব্যবহৃত হলে শব্দে হাইফেন বসে। যেমন: দম-বন্ধ-হয়ে আসা রোগি।
৮. ক্রিয়া বিশেষণে শব্দের দ্বিত্ব হলে হাইফেন বসে। যেমন: যেতে-যেতে পথে, পূর্ণিমা রাতে-..।
৯.বহুবর্ণযুক্ত দুটি শব্দের মধ্যে সমাস হলে হাইফেন ব্যবহার করা হয়। যেমন: পুষ্পভারনত-বৃক্ষ, ক্ষত্রিয়সুলভ-আচরণ।
১০.দপ্তর, অধিদপ্তর, প্রতিষ্ঠান ও পদের মধ্যে হাইফেন বসে। যেমন: প্রধান-মন্ত্রী, কৃষি-মন্ত্রী, শিক্ষা-সচিব, উপ-সচিব, যুগ্ম-সচিব ইত্যাদি।
১১. সংখ্যা প্রকাশে অনেক সময় হাইফেন ব্যবহৃত হয়। জার্মানি ৮-০ গোলে সৌদি আরবকে হারায়। মহিলাটি ৬-ফুট লম্বা।
১২. স্থান, অনুষ্ঠান এবং দিক নির্দেশের ক্ষেত্রে শব্দে হাইফেন বসে। যেমন: সিমলা-চুক্তি, কাশ্মীর-সমস্যা, পূর্ব-পশ্চিম ইত্যাদি।
পুনশ্চ: শহিদুল হকের ভাষায় বলা যায়, নির্বাচিত শব্দের মাধ্যমে মানুষ তার মনের ভাব প্রকাশ করে। প্রকাশিত ভাব যখন সংরক্ষণ আবশ্যক হয় তখন তার জন্য বিশেষ চিহ্নসমষ্টির প্রয়োজন হয়। এই সংরক্ষণ কর্ম যার যত সুন্দর সে তত বড় শিল্পী। শৈল্পিক কাজে শব্দের সর্বাঙ্গীন র্সৌন্দর্য বৃদ্ধির জন্য হাইফেনের ব্যবহারটা কখনও কখনও জরুরি হয়ে পড়ে বৈ কি

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন