প্রেসক্রিপশন ও RX / ড. মোহাম্মদ আমীন

প্রেসক্রিপশন বা চিকিৎসার ব্যবস্থাপত্রের সূচনায় চিকিৎসকগণ সাধারণ ‘Rx’ লিখে থাকেন। কেন এটি লেখা হয় এ নিয়ে কয়েকটি মতবাদ প্রচলিত আছে। কয়েকটি মতবাদ নিচে দেওয়া হলো। প্রথম মতবাদটি জুপিটার বা বৃহস্পতি মতবাদ নামে পরিচিত। এই মতবাদিগণের মতে, Rx হচ্ছে বৃহস্পতি বা জুপিটার (jupitar) গ্রহের জ্যোর্তিবৈদ্যিক(Astrological) চিহ্ন।এই গ্রহটি রোমান দেবতাদের রাজা এবং সবচেয়ে ক্ষমতাবান। তাই প্রেসক্রিপশনে ওষুধের নাম লেখার পূর্বে Rx চিহ্নটি লেখা হয়। যাতে প্রেসক্রিপশনে বিবৃত পথ্যের ওপর তথা রোগীর উপশমে দেবরাজ জুপিটার শুভদৃষ্টি দেন। কথিত হয়, Rx চিহ্ন থাকলে ওই প্রেসক্রিপশন অতি কার্যকর হয়। দ্বিতীয় মতবাদ, অনেকে বলেন, প্রাচীন একটি ল্যাটিন শব্দ থেকে RX প্রতীকটি এসেছে। এই শব্দটি হলো Recipe, যার অর্থ, ‘আপনি নিন বা আপনি গ্রহণ করুন’। প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস ছিলেন স্বাস্থ্য দেবতা। ‘হোরাসের চোখ’ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ প্রতিরোধ করত বলে বিশ্বাস করা হতো। এ কবচের প্রাথমিক আকৃতি অনেকটা হেরাসের চোখের মতো ছিল। তবে এটা নানান জিনিস দিয়ে তৈরি করা হতো। এভাবে এট…

অ-কার এবং ও-কার / ড. মোহাম্মদ আমীন


বাংলা ভাষায় এমন অনেক শব্দ আছে, যা 'অ'-ধ্বনির বিবৃত ও সংবৃত উচ্চারণের জন্য অনেক সময় অর্থ অনুধাবনে বিভ্রান্তি দেখা যায়। তাই ওই পদগুলোর অর্থ অনুধাবনে বিভ্রান্তি এড়াতে 'অ'-ধ্বনির সংবৃত উচ্চারণ বুঝানোর জন্য 'ও'-কার ব্যবহার করা হয়। উদাহরণ হিসেবে 'ভাল' শব্দটি উল্লেখ করা যায়। যখন 'ভাল' শব্দটির অন্ত্য-'অ'-এর উচ্চারণ বিবৃত (ভাল্) হয়, তখন শব্দটি দ্বারা 'কপাল'; 'ভাগ্য' ইত্যাদি বুঝায়। আবার 'ভাল' শব্দটির অন্ত্য-'অ'-এর উচ্চারণ সংবৃত (ভালো) হলে শব্দটি দ্বারা গুণ বুঝানো হয়। তাই 'ভাল' শব্দটি গুণ হিসেবে ব্যবহৃত হলে অন্ত্য-'অ'- এর সংবৃত উচ্চারণ বুঝাতে শেষে 'ও'-কার লেখা হয়।  
তবে যেসকল শব্দে 'অ'-ধ্বনির বিবৃত ও সংবৃত উচ্চারণের জন্য অর্থগত কোনো সমস্যা দেখা দেয় না, সেসকল শব্দে 'ও'-কার ব্যবহার সমীচীন নয়।

Comments