প্রত্যয়ন ও প্রত্যায়ন / ড. মোহাম্মদ আমীন


‘প্রত্যয়ন’ ও ‘প্রত্যায়ন’ শব্দের সঙ্গে ‘প্রত্যয়’, ‘প্রত্যয়নপত্র’ ও ‘সত্যায়ন’ শব্দের নিবিড় আত্মীয়তা রয়েছে। ‘প্রত্যয়’ শব্দের অর্থ প্রতীতি, বিশ্বাস, নিশ্চয়াত্মক ধারণা, নিঃসন্দিগ্ধতা প্রভৃতি, এটি বিশেষ্য। ‘সত্যায়ন’ শব্দের অর্থ হচ্ছে, সত্যতা নিশ্চিতকরণ, ইংরেজি পরিভাষায় attestation । এটি বিশেষ্য পদ। ‘প্রত্যয়নপত্র’ শব্দের অর্থ হচ্ছে, যে পত্রে কোনো দলিলের নির্ভুলতা প্রতিপাদন করা হয়। ‘প্রত্যয়িত’ শব্দের অর্থ, নির্ভুল বলে প্রতিপাদন করা হয়েছে এমন, সত্যায়িত, ইংরেজি পরিভাষায় attested. এটি বিশেষণ। 
‘প্রত্যয়ন’ শব্দের অর্থ, নির্ভুল বলে প্রতিপন্নকরণ, সত্যায়ন প্রভৃতি। এর ইংরেজি পরিভাষা attestation। এটি বিশেষ্য। তাহলে, জেলাম্যাজিস্ট্রেটের সনদের একটি অংশ “এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর।” কথাটির অর্থ হবে : “এই ‘মর্মে নির্ভুল বলে প্রতিপন্নকরণ করা/ নিশ্চিতকরণ করা যাচ্ছে যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর।” এখানে ‘প্রত্যয়ন’ শব্দ দিয়ে সত্যতা নিশ্চিত করার বিষয়টি প্রাধান্য পেয়েছে। যেমন : জেলাম্যাজিস্ট্রেটের সনদ নিশ্চিত করলেন যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর। 
‘প্রত্যায়ন’ শব্দের অর্থ প্রত্যয় উৎপাদন, বিশ্বাস সৃষ্টি, নিশ্চায়ত্মক ধারণা সৃষ্টি, নিঃসন্দিগ্ধতা উৎপাদন, সূচনা প্রভৃতি। শব্দটির ইংরেজি পরিভাষা attestation। এটিও বিশেষ্য। তাহলে,“এই মর্মে প্রত্যায়ন করা যাচ্ছে যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর।” কথাটির অর্থ হবে : “এই মর্মে প্রত্যয়/ বিশ্বাস উৎপাদন করা যাচ্ছে যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর।” এখানে সত্যতা উৎপাদন করার বিষয়টি প্রাধান্য পাচ্ছে। যেমন : জেলাম্যাজিস্ট্রেটের সনদ দেখে আমাদের এ বিশ্বাস উৎপাদন হলো যে, করিম সাহেবের বড়ো ছেলের নাম জাফর। 
ব্যক্তির পরিচয় নিশ্চিত করার আর ব্যক্তির সত্যতা উৎপাদন করা এক কথা নয়। ‘প্রত্যয়ন’ ও ‘প্রত্যায়ন’ শব্দের অর্থ আলোচনায় দেখা যাচ্ছে, কোনো ব্যক্তির পরিচয়কে নির্ভুলভাবে প্রতিপাদন করার জন্য কিংবা কোনো ব্যক্তির পরিচয় নিশ্চিত করার জন্য প্রত্যয়ন লেখা যৌক্তিক। ‘প্রত্যয়ন’ শব্দটিতে ‘নির্ভুলভাবে প্রতিপাদন করা হয়েছে’ কথাটি অগ্রাধিকার পাচ্ছে। সেক্ষেত্রে কোনো ব্যক্তির পরিচয়কে নিভুল করার জন্য যে পত্র দেওয়া হয় সেটিতে প্রত্যয়ন লেখা সমীচীন। ‘প্রত্যয়ন’ পাওয়ার পর ‘প্রত্যায়ন’। যেহেতু প্রত্যয়ন দ্বারা ব্যক্তির পরিচয়কে নিশ্চিত করার অর্থটি প্রধানরূপে প্রতিভাত হচ্ছে, সেহেতু এক্ষেত্রে ‘প্রত্যায়ন’ শব্দের চেয়ে ‘প্রত্যয়ন’ শব্দ ব্যবহার সমধিক যৌক্তিক। 
একটা শব্দের অনেকগুলো প্রতিশব্দ থাকে। তবে সবগুলো অর্থ একই সঙ্গে কার্যকর হয় না। যেমন এখানে প্রত্যয় শব্দের অর্থ যদি ব্যাকরণের প্রত্যয় ( যে শব্দাংশ নামপদ বা ধাতুর সঙ্গে যুক্ত হয়ে বিশেষ অর্থ নির্দেশ করে) ধরা হয় তাহলে কেমন হয়? এজন্য `প্রত্যয়ন' ও `প্রত্যায়ন' উভয় শব্দের প্রতিশব্দ হিসেবে সত্যায়ন/ attestation কথাটি থাকলেও সবক্ষেত্রে এটাকে প্রয়োগ করা সমীচীন হবে না।


Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন