জিপিএ ফাইভ / মিনহা সিদ্দিকা

মাছরাঙা টিভিতে ‘জিপিএ ৫-প্রাপ্ত শিক্ষার্থী’দের নিয়ে ২৯ মে, ২০১৬ তারিখে
প্রকাশিত প্রতিবেদনে প্রশ্নকারী সাংবাদিকের অজ্ঞতা।
-----------------------------------------------------------------------------
২০১৬ খ্রিষ্টাব্দে আমি সাতবাড়িয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসপি পাশ করেছি। এখন কলেজে ভর্তি হওয়ার অপেক্ষায়। গত ২৯ মে, ২০১৬ তারিখে মাছরাঙা টিভিতে জিপিএ ৫-প্রাপ্ত শিক্ষার্থীদের নিয়ে প্রকাশিত প্রতিবেদনে শিক্ষার্থীদের ভুল উত্তর শুনে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। কিন্তু প্রশ্নকারী ওই সাংবাদিক কত ভুল করেছেন এবং কী অজ্ঞতার সঙ্গে প্রশ্ন করেছেন সেদিকে কারও নজর পড়েনি। ভুল প্রশ্নের ঠিক উত্তর দেওয়া যায় না। দেখুন প্রশ্নকারী সাংবাদিক কত অজ্ঞতার সঙ্গে প্রশ্ন করেছেন :
সাংবাদিকের একটি প্রশ্ন : “শহিদ মিনার কোথায়?” কেউ যদি আমাকে এ প্রশ্ন করেন, আমি বলব : “চন্দনাইশ উপজেলার সাতবাড়িয়ার বহুমুখী উচ্চবিদ্যালয়ের মাঠে।” কারণ, আমার ওই স্কুলের মাঠেও একটি শহিদ মিনার আছে। তবে কেউ যদি প্রশ্ন করেন : “বাংলাদেশের কেন্দ্রীয় শহিদ মিনার কোথায়?” তখন বলব : “ঢাকা শহরে, ঢাকা ম্যাডিক্যাল কলেজের সন্নিকটে।”
আরও দুটি প্রশ্ন দেখুন : (১) স্বাধীনতা দিবস কত তারিখে? (২) বিজয় দিবস কবে?
প্রশ্ন দুটির উত্তরে আমি বলব : “কোন দেশের জাতীয় দিবস ও কোন দেশের বিজয় দিবসের কথা বলছেন? পৃথিবীতে আরও অনেক দেশের স্বাধীনতা দিবস ও বিজয় দিবস রয়েছে। সুনির্দিষ্ট প্রশ্ন না-হলে উত্তর দেব কীভাবে?”
“জাতীয় স্মৃতিসৌধ কোথায়?” প্রশ্নটিতেও কোন দেশের জাতীয় স্মৃতিসৌধের কথা বলা হচ্ছে তা প্রকাশ পায়নি। কেউ আমাকে এমন প্রশ্ন করলে আমি উত্তর দেব না। বরং প্রশ্নকারীর কাছ থেকে কোন দেশের জাতীয় স্মৃতিসৌধের কথা বলা হচ্ছে তা-ই জানতে চাইব।
আর একটি প্রশ্ন দেখুন : “রণসংগীত কে রচনা করেছে?” প্রশ্নকারীর বলা উচিত ছিল : “বাংলাদেশের রণসংগীত কে রচনা করেছেন?” এ প্রশ্নে ‘করেছে’ শব্দটি ব্যবহার করা মোটেও উচিত হয়নি। রণসংগীতের রচয়িতা একজন সম্মানিত ব্যক্তি। যার সম্বোধন জ্ঞান নেই তার প্রশ্নের ঠিক উত্তর, শিক্ষার্থীরা কীভাবে দেবেন এবং কেনই বা দেবেন?
আমার মনে হয়, জিপিএ ৫-প্রাপ্ত শিক্ষার্থীরা শুধু না-জেনে নয় বরং প্রশ্নকারী সাংবাদিকের প্রশ্ন শুনে হতভম্ব হয়ে ভুল উত্তর দিয়েছেন। শিক্ষার্থীদের ভুল মেনে নেওয়া যায় না, প্রশ্নকারী সাংবাদিকের ভুল কি মেনে নেওয়া যায়?
[মন্তব্য থেকে আমার প্রতিমন্তব্য : তর্ক চলুক, আমি জানতে পারব গুরুজনদের অভিমত, দৃষ্টিভঙ্গী, বিবেচনাবোধ, কাদের জন্য আজ আমাদের এ দুরাবস্থা (দুরবস্থা)।]

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন