অপরূপ / ড. মোহাম্মদ আমীন - শুবাচ


অপরূপ শব্দের আদি অর্থ কদাকার। শারীরিক সৌন্দর্যের মতো আর্থিক সম্পদও একপ্রকার রূপ। সঞ্চয় ব্যবস্থাকে ঘৃণা করা হতো বলে, একসময় রূপই ছিল সব নিকৃষ্টতা ও অবজ্ঞার মূল। “আপনা মাঁসে হরিণা বৈরী” কথাটির মধ্যেও ‘রূপ’-এর নিকৃষ্টতার প্রমাণ পাওয়া যায়। ভুসুকুর কথায় রূপের কদর্যতাই ঘোষিত হয়েছে।এখনও অনেককে রূপের জন্য হেয় হতে হয় নানাভাবে।সমাজ ব্যবস্থায় সম্পদ সঞ্চয়ের স্বীকৃতি, রূপের প্রতি কিছু লোকের আগ্রহ এবং তা সংরক্ষণে সীমিত হলেও নানা ব্যবস্থা গড়ে উঠায় ‘অপরূপ’ এর কদর্য অর্থ পরিবর্তন হয়ে গেছে। বিভিন্ন ধর্মেও বিশেষ করে নারীর রূপসজ্জাকে কদর্য অথে দেখানো হয়েছে।
অন্যতম প্রাচীন বাঙালি কবি ও চর্যকার ভুসুকু সৌরাষ্ট্রের রাজপুত্র ছিলেন। মহাযান বৌদ্ধমতে শান্তিদেবের অপর নাম ভুসুকু। পিতার মৃত্যুর পর ইনি সিংহাসন ত্যাগ করে নালন্দায় চলে আসেন। এখানে তিনি বৌদ্ধাচর্য জয়দেবের কাছে দীক্ষা গ্রহণ করেন।সেখান থেকে রাজনীতিক নিরাপত্তার কারণে চলে যান, চট্টগ্রামের দেয়াঙ পাহাড়ে। ইনি নিজের কুটিরে সর্বক্ষণ গোপনে অধ্যায়ন করতেন। এজন্য অন্যান্য ভিক্ষুরা মনে করতেন যে, ইনি সব সময় আহার এবং নিদ্রায় সময় কাটান।তাই ভিক্ষুরা তাকে ভুসুকু (ভু=ভক্ষণ, সু=সুপ্তি, কু=কুটির) নামে ডাকতেন।।
বর্তমানকালের মতো প্রাচীনকালের মতো রূপের এমন বেসাতি ছিল না। রূপকে নানাভাবে ঢেকে রাখা হতো। এখনও তেমন দেখা যায়। কদর্যতা বা অবাঞ্ছিত কিছু রোধ করার জন্য এমন করা হতো বা হয়। বোরকা এর একটি উদাহরণ হতে পারে। রাস্তায় স্বাভাবিক চলাফেরায় মহিলাদের হয়রানি কদর্যতার প্রমাণক।
কর্ম -----অপকর্ম ............রুপ ---অপরুপ । অপরূপ [ aparūpa ] বিণ. 1 অপূর্ব; অতুলনীয় রূপবিশিষ্ট (অপরূপ শিল্পসম্পদ); 2 (ব্যঙ্গে) আশ্চর্য, কিম্ভূত; 3 কদাকার, কুরূপ; বেয়াড়া। [(1)সং. অপূর্ব > প্রাকৃ. অপরূব > (2) সং. অপ (=অপগত) + রূপ (=সৌন্দর্য বা তুলনা)]।
কলিম খান-রবি চক্রবর্ত্তী রচিত "বঙ্গীয় শব্দার্থকোষ" গ্রন্থে বর্ণিত, 'অপরূপ' শব্দের অর্থ জানার আগে 'অলঙ্কার' শব্দের অর্থ জানা দরকার। অলঙ্কার = অলম+/কৃ+অ(ঘঞ্‌); যে করণ (কাজ করা) অলম্‌ (নিষিদ্ধ); নিষেধ সত্ত্বেও যা করা হয়েছে। যার দ্বারা মণ্ডন সাধিত হয় । অলম্‌ শব্দের অর্থ 'করিও না' । অহঙ্কার, অলঙ্কার, সত্যঙ্কার, - 'কার' যুক্ত এই তিনটি শব্দই যৌথসমাজের উদ্বৃত্ত সম্পদকে ব্যক্তিগত করার প্রাচীন চেষ্টার নিদর্শন । প্রজাপতিতন্ত্রের আগে, উদ্বৃত্ত জমানো নিষিদ্ধ ছিল, ফেলে দেওয়া হয়ত আবর্জনা রূপে। যে আবর্জনা নিক্ষেপ স্থানে যেত তাকে অবজ্ঞা করে 'কিরাত' বলা হতো । কারণ সামাজিক উৎপাদনের 'অবশেষ' থেকে সমাজদেহে পুঁজ (abscess) জমতে পারে । তাই এই উদ্বৃত্ত ছিল 'ভূষা' পদবাচ্য, যা খাদ্যবস্তুর ছোবড়ার সঙ্গেই ফেলে দেওয়া হতো । 'ভূষা' কথাটি বর্তমানেও খুব ভালো কথা নয় । এজন্য গহনাদি 'ভূষা' পদবাচ্য হয়ে যায় । পরে সমাজে সম্পদের মর্যাদা প্রতিষ্ঠা হলে, অলঙ্কারের মর্যাদা বেড়ে যায় । যদিও ভারতবর্ষে 'অহঙ্কার'-এর (আমার দ্বারা কৃত, অতএব এটি আমার) মর্যাদা তেমন প্রতিষ্ঠিত নয়, বরং নিন্দিতই রয়ে গেছে। আর একটি দিক থেকেও বিষয়টি বিশ্লেষণ করা যেতে পারে, 'অল' মানে 'নিবারণ' ও 'ভূষণ' । ভূষণের দ্বারা নিজেকে গোপন করে শত্রুনিবারণ করা যায়। হয়তো এজন্য 'অল' শব্দের আরেকটি অর্থ 'শত্রুনিবারক'। অন্যথায় প্রকৃষ্টরূপ সাধন বা প্রসাধনের সঙ্গে ভূষণের সম্পর্ক থাকত না ।
অপরূপ = অপকৃষ্ট রূপ যাহার। এর অন্য অর্থ অদ্ভুত, অনুপম, অদৃষ্টপূর্ব্ব, পরমসুন্দর, অলৌকিকরূপসম্পন্ন, অচিন্তিতপূর্ব্ব, অতর্কিত । 'অপ' শব্দটি নিন্দাসূচক, সবাই জানেন । অথচ রূপের আগে 'অপ' থাকা সত্ত্বে 'অপরূপ' কথাটি বর্তমানে 'অতি সুন্দর' অর্থে প্রচলিত। এটা হওয়ার কারণ আছে। 'অলঙ্কার' শব্দটি থেকে জানা যায়, গহনাদি একসময় নিষিদ্ধ ছিল । শারীরিক সৌন্দর্যকে বাড়িয়ে দেখানোও সেকালে মন্দকাজ বলে মনে করা হতো ।
বঙ্গীয় শব্দকোষ উল্লেখ করছে, 'বাচস্পত্যে' 'আশ্চর্য্যরূপ' অর্থে সংস্কৃত 'অপরূপ' ধৃত হয়েছে । অর্থাৎ 'আশ্চর্য’ শব্দের ক্ষেত্রে যেমন দেখা যায়, কারো কারো আশামূলক আচরণ (সবাই মিলে চাষ করার ফলে যে ফলগুলি ফলেছে, তার মধ্যে যে-লতায় ওই বড় ফলটি ফলেছে, তাতে আমি জল ঢালতাম, অতএব ভাগের সময় আমি যেন ওই ফলটি পাই - এইরূপ আচরণকে আশামূলক আচরণ বলা যায়।) দেখে সবাই অবাক হয়ে যেত, সেরকম নিজেকে সুন্দর করে সাজিয়ে (অপকৃষ্ট করে) অন্যদের দেখিয়ে আকর্ষণ করার মধ্যেও লোকে সেকালে এইরূপ 'আশামূলক আচরণ' দেখত এবং ঘৃণায় মূখর হয়ে উঠত । সেজন্য রূপসজ্জা অপকর্ম বলে নিন্দিত ছিল । পরবর্তীকালে সেটা সমাজে গ্রহণীয় হয়ে গৌরবজনক হয়ে যায়। যেমন হয়েছে 'অলঙ্কার'-এর ক্ষেত্রে, যেমন হয়েছিল 'মৎসগন্ধ্যা'র ক্ষেত্রে - দুর্গন্ধবতী হয়ে গিয়েছিল সুগন্ধবতী । তাই অপরূপ শব্দের শব্দগত অর্থ 'মন্দ রূপ' হলেও সমাজ-ইতিহাসের বিচারে প্রাচীন কালে তা মন্দই ছিল । পরে সমাজ ব্যবস্থা যতই ব্যক্তিমালিকানার দিকে এগোতে থাকে, ততই শব্দটির অর্থ ক্রমশ 'অতি সুন্দর রূপ' হয়ে যায় ।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন